| |
               

মূল পাতা রাজনীতি বিএনপি ২৪ ঘন্টায় ৯ মামলায় বিএনপির ২৬১ নেতাকর্মী গ্রেফতার : রিজভী


২৪ ঘন্টায় ৯ মামলায় বিএনপির ২৬১ নেতাকর্মী গ্রেফতার : রিজভী


রহমত নিউজ ডেস্ক     06 November, 2023     12:39 PM    


বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুকে গ্রেপ্তারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, পুলিশ দিনে-রাতে যেকোনো সময় নেতা-কর্মীদের ধরতে বাড়িতে বাড়িতে হানা দিচ্ছে। টার্গেটকৃত ব্যক্তিকে বাসায় না পেয়ে তাদের পিতা, ভাই কিংবা অন্য সদস্যদের অন্যায়ভাবে আটক করে নিয়ে যাচ্ছে। আটককৃত নেতাকর্মী কিংবা তাদের আত্মীয়-স্বজনদের থানায় নিয়ে গিয়ে অবর্ণনীয় নির্যাতন করা হচ্ছে।  সোমবার (৬ নভেম্বর) সকালে এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, বিএনপিসহ বিরোধীদলের নেতাকর্মী এবং সাধারণ জনগণ এখন একাত্তর সালের দুর্বিষহ দিনগুলোর চেয়েও চরম সংকটকাল অতিক্রম করছে। সেই সময় দেশের মানুষ যেমন হানাদার বাহিনীর ভয়ে পালিয়ে বেড়াত, স্বাধীনতার অর্ধ শতাব্দী কাল পরেও তেমনিভাবে এ দেশের মানুষ এখন আওয়ামী স্বৈরশাসকের আইন-শৃঙ্খলা বাহিনীর ভয়ে পালিয়ে বেড়াচ্ছে।  বিএনপিকে নিশ্চিহ্ন করতে দেশে শুরু হয়েছে স্বৈরশাহীর মহাতাণ্ডব। তবে বিএনপিকে নিশ্চিহ্ন করার স্বপ্ন দুঃস্বপ্নই রয়ে যাবে। জনগণকে সাথে নিয়ে বর্তমান অবৈধ শাসকগোষ্ঠীর পতন ঘটাতে বিএনপি দৃঢ়প্রতিজ্ঞ।

বিবৃতিতে সারাদেশে আওয়ামী সন্ত্রাসী ও পুলিশ বাহিনী কর্তৃক হামলা, মামলা ও গ্রেফতারের বিবরণ তুলে ধরা হয়-
গতকাল গভীর রাতে ঢাকা থেকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার শাহজাহান ওমর (বীর উত্তম), আজ ভোরে রাজধানীর উত্তরা থেকে বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অবঃ) আলতাফ হোসেন চৌধুরী এবং গতকাল ঢাকা থেকে বিএনপির সাংগঠনিক সম্পাদক (ময়মনসিংহ বিভাগ) সৈয়দ ইমরান সালেহ প্রিন্স ও নির্বাহী সদস্য সাবিরা সুলতানা মুন্নিকে আইনশৃঙ্খলা বাহিনীকর্তৃক গ্রেতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

গ্রেফতার : চাঁদপুর জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মোশাররফ হোসেনকে কোড়ালিয়া রোডস্থ তার নিজ বাসা থেকে গ্রেফতার করে পুলিশ। গাজীপুর জেলাধীন কালীগঞ্জ উপজেলার এসএসসি পরিক্ষার্থী তৌহিদ, সজীব ও স্বাধীনকে গ্রেফতার করে পুলিশ। এছাড়াও শ্রীপুর উপজেলা বিএনপি কার্যালয় ভাংচুর করে স্থানীয় আওয়ামী ছাত্রলীগ ও যুবলীগের সন্ত্রাসীরা।   ঢাকা মহানগর উত্তর বিএনপির যুগ্ম আহ্বায়ক আনোয়ারুজ্জামান আনোয়ার, সদস্য আলী আকবর আলী কমিশনার ও ভাষানটেক থানা বিএনপির যুগ্ম আহ্বায়ক ইসমাইল হোসেন বকুলকে গ্রেফতার করে আইনশৃঙ্খলা বাহিনী। ঢাকা মহানগর দক্ষিণের আওতাধীন ওয়ারী থানার ৩৯ নং ওয়ার্ড বিএনপির ধর্ম বিষয়ক সম্পাদক মোঃ আব্দুর রহমান ও তার ছেলে মামুনুর রশিদ খানকে গতকাল রাত ৮ টার সময় গ্রেফতার করে পুলিশ।  

স্বেচ্ছাসেবক দল : চাঁদপুর মতলব দক্ষিণ উপজেলার সদস্য সচিব নাসির মিয়াজী, হাজীগঞ্জ পৌরসভার আহ্বায়ক মজিবুর রহমান, সিলেট জেলাধীন সাদিপুর ইউনিয়নের সদস্য সচিব মানিক মিয়া, ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার নেতা সজিব মাতুব্বর, চট্টগ্রাম উত্তর জেলার ভাটিয়ারী ইউনিয়নের যুগ্ম আহ্বায়ক আব্দুল ওয়াদুদ শাওন, ৩ নং ওয়ার্ডের সভাপতি বাহাদুর, ৪ নং ওয়ার্ডের সিনিয়র সহ-সভাপতি সাইদুল ইসলাম বাবলু, খুলনা জেলাধীন চলনা পৌরসভার আহ্বায়ক মোঃ বাপ্পি ও নেত্রকোনা জেলাধীন মদন উপজেলার আহ্বায়ক আজহারুল ইসলাম আকন্দ জয়েলসহ মোট ২৫ জন নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ।

চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সদস্য ও সন্দ্বীপ উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আজমত আলীকে গ্রেফতার করে পুলিশ। টাঙ্গাইল জেলা মৎস্যজীবী দলের সদস্য সচিব মোস্তফা মেম্বারকে গ্রেফতার করে পুলিশ। ঝিনাইদহ জেলার হরিণাকুন্ডু উপজেলা বিএনপির সহ-সভাপতি মোঃ বছির উদ্দিন, সদস্য মোঃ আক্তার হোসেন, ৯ নং ওয়ার্ড বিএনপির সভাপতি মোঃ ইউনুস আলী, ২ নং ওয়ার্ড বিএনপির সাংগঠনিক সম্পাদক মোঃ জামাল হোসেন, ইউনিয়ন যুবদল নেতা শিপন হোসেন, রায়গ্রাম ইউনিয়ন যুবদলের সাবেক সভাপতি মোঃ শুক্কুর আলী ও ওয়ার্ড যুবদল নেতা মোঃ বাবুল আক্তারসহ বেশকয়েকজন নেতাকর্মীকে গতকাল গভীর রাতে বাড়িতে বাড়িতে অভিযান চালিয়ে গ্রেফতার করে পুলিশ। গাইবান্ধা জেলাধীন গোবিন্দগঞ্জ উপজেলার কামদিয়া ইউনিয়ন ছাত্রদলের সভাপতি জুলফিকার ইসলাম, সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম, যুবদলের সিনিয়র যুগ্ম আহবায়ক মোঃ হাকিম সরকার, গুমানীগঞ্জ ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক আতিকুর রহমান শিপন, উপজেলা বিএনপির সদস্য আবু সুফিয়ান এর ছোট ভাই মিলন, বিএনপি নেতা আবদুল মজিদ, মসিউর রহমান, মুন্না, মহিমাগঞ্জ ইউনিয়ন বিএনপির সাবেক সহ-সাধারণ সম্পাদক রবিউল ইসলাম খাজা মেম্বার, গোবিন্দগঞ্জ পৌর বিএনপির যুগ্ম আহ্বায়ক আব্দুল হান্নান ও উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক লিয়াকত আলী আলমসহ মোট ৫৯ জন নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ। সৈয়দপুর জেলা (রাজনৈতিক জেলা) বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি কাউন্সিলর এরশাদ হোসেন পাপ্পুকে গতকাল রাত ২ টার সময় গ্রেফতার করে ডিবি পুলিশ।

শ্রমিক দল :  সালাউদ্দিন বাচ্চু  সভাপতি কিশোরগঞ্জ জেলা শ্রমিক দল, শওকত হোসেন সভাপতি শেরপুর জেলা শ্রমিক দল, আবদুল মোমেন সদস্য সচিব গাজীপুর মহানগর শ্রমিকদল, আব্দুর রাজ্জাক লিটন সাধারণ সম্পাদক  মানিকগঞ্জ জেলা শ্রমিক দল, মোঃ হাফিজুর রহমান সুমন সহ-সভাপতি ময়মনসিংহ মহানগর শ্রমিক দল, আওয়াল আকন সহ-সভাপতি পটুয়াখালী জেলা শ্রমিক দল, রফিকুল ইসলাম রফিক সহ-সভাপতি পটুয়াখালী জেলা শ্রমিক দল, আলেক উল্লাহ, যুগ্ম সম্পাদক, ফেনী জেলা শ্রমিক দল, সাইফুল ইসলাম মেম্বার সভাপতি হোসেনপুর উপজেলা শ্রমিক দল কিশোরগঞ্জ, আলহাজ্ব সিদ্দিকুর রহমান আহবায়ক ফুলপুর উপজেলা শ্রমিক দল, ময়মনসিংহ। মোকতার আহমদ সভাপতি ঈদগাহ উপজেলা শ্রমিক দল, কক্সবাজার। সাইফুল ইসলাম সাধারণ সম্পাদক আটপাড়া উপজেলা শ্রমিক দল, নেত্রকোনা। মোস্তাফিজুর রহমান খোকন সদস্য সচিব  রাঙ্গাবালী উপজেলা শ্রমিক দল, পটুয়াখালী। লোকমান হোসেন লাবলু সদস্য সচিব ডোমার উপজেলা শ্রমিক দল, নীলফামারী। মোঃ কামাল মোল্লা সদস্য সচিব নারায়ণগঞ্জ সদর থানা শ্রমিক দল। সাহাব উদ্দিন লাল্টু, সাধারণ সম্পাদক, চকরিয়া উপজেলা শ্রমিক দল, কক্সবাজার। আবুল বাসার বাদশা,সিনিয়র সহ-সভাপতি কোম্পানিগঞ্জ উপজেলা শ্রমিক দল, সিলেট। শাহাউদ্দিন, সাংগঠনিক সম্পাদক সোনাগাজি উপজেলা শ্রমিকদল, ফেনী। আলাউদ্দিন সিকদার যুগ্ন আহবায়ক বাউফল উপজেলা শ্রমিক দল, পটুয়াখালী। ফজাল হোসেন গাজী যুগ্ন আহবায়ক বাউফল উপজেলা শ্রমিক দল, পটুয়াখালী। তানজিদ শাহরিয়ার জামান প্রান্ত সদস্য গাজীপুর মহানগর শ্রমিক দল। মনিরুজ্জামান মনি,সিনিয়র সহ-সভাপতি ,উল্লাপাড়া পৌর শ্রমিক দল, সিরাজগঞ্জ। মোঃ মাসুম সদস্য বন্দর থানা শ্রমিক দল, নারায়নগঞ্জ। আনসার মিয়া সভাপতি পিরিজপুর ইউনিয়ন, নারায়নগঞ্জ। বেলাল উদ্দিন সভাপতি চিরিংগা ইউনিয়ন শ্রমিক দল, চকরিয়া উপজেলা, কক্সবাজার। জাহাঙ্গীর আলম শ্রমিক নেতা ভরাডোবা ইউনিয়ন ভালুকা উপজেলা, ময়মনসিংহ। মোহাম্মদ লোকমান হোসেন সিনিয়র সহ-সভাপতি ৭ নং সদর ইউনিয়ন, সোনাগাজী. ফেনী। বেলাল হোসেন সহ-সভাপতি ৫ নং চর দরবেশ ইউনিয়ন সোনাগাজী উপজেলা, ফেনী। মোঃ সুজন সদস্য সদর ইউনিয়ন সোনাগাজী  উপজেলা, ফেনী ও সদর ইউনিয়নের সদস্য আবুল কাশেমসহ মোট ৫৫ জনের অধিক নেতাকর্মীকে গ্রেফতার করে আইনশঙ্খলা বাহিনী।

কৃষকদল : শফিকুর রহমান মাসুদ তালুকদার, সদস্য, কেন্দ্রীয় সংসদ কৃষকদ। মোঃ মেরাজুল ইসলাম মেরাজ, সিনিয়র যুগ্ম আহবায়ক, রাজশাহী জেলা কৃষকদল। কৃষিবিদ নুর মোহাম্মদ সিদ্দিকী টিপু, যুগ্ম আহবায়ক, ভালুকা উপজেলা কৃষকদল। ৪/ মোঃ ফেরদৌস হেসেন,সিনিয়র যুগ্ম আহবায়ক, ত্রিশাল উপজেলা কৃষকদল। মাহাবুবুর রহমান মাহবুব, সদস্য, ময়মনসিংহ দক্ষিণ জেলা কৃষকদল। মোঃ শহিদ,যুগ্ম আহবায়ক,সদর উপজেলা কৃষকদল,ময়মনসিংহ দক্ষিণ। রফিকুল ইসলাম বেগ,আহবায়ক,সদর থানা কৃষকদল, নড়াইল। মোঃ আমজাদ খান,আহবায়ক, আখাউড়া উপজেলা কৃষকদল। মনিরন্জন সূত্রধর, যুগ্ম আহবায়ক,নবীনগর উপজেলা কৃষকদল। মোঃ খলিল,সদস্য সদর উপজেলা কৃষকদল,ময়মনসিংহ দক্ষিণ। আবু শাম,সভাপতি, বিটঘর ইউনিয়ন কৃষকদল,নবীনগর। মোঃ রাব্বি, সাধারণ সম্পাদক, জিনদপুর ইউনিয়ন, নবীনগর। মোঃ ইসমাঈল, সদস্য, গেন্ডারিয়া থানা কৃষকদল, ঢাকা মহানগর দক্ষিণসহ বেশকয়েকজন নেতাকর্মীকে গতকাল গভীর রাতে গ্রেফতার করে পুলিশ।

তাঁতীদল : রাজশাহী জেলা তাঁতীদলের সদস্য আব্দুল কাদের মেম্বার, পবা উপজেলার যুগ্ম আহ্বায়ক তরিকুল ইসলাম, যুগ্ম আহবায়ক মোবারক হোসেন, পৌরসভার সদস্য সচিব আল-আমিন, গোদাগাড়ী পৌরসভার আহ্বায়ক আব্দুল্লাহ, সদস্য সচিব মানিক চাঁদ, তানোর পৌরসভার আহবায়ক মোশারফ হোসেন, হুজুরপাড়া ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ হৃদয় আহমেদ ও নহাটা পৌরসভার যুগ্ম আহবায়ক মোঃ জালাল উদ্দিনসহ বেশকয়েকজন নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ।

নওগাঁ জেলাধীন নিয়ামতপুর থানা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক এমপি ডাঃ ছালেক চৌধুরীর মেয়ের জামাই ও চন্দননগর ইউনিয়ন বিএনপির সভাপতি বউিজ্জামান বৌদি, থানা বিএনপির সিনিয়র সহ-সভাপতি তহিদুর রহমান, যুবদল নেতা সুলতান আহমেদ, ছাত্রদল নেতা সেলিম রেজা, উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক আরিফুজ্জামান ও থানা যুবদলের সদস্য আতাউর রহমানসহ মোট ৫২ জন নেতাকর্মীকে গতকাল গভীর রাতে গ্রেফতার করে পুলিশ। নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক সদস্য সচিব সালাউদ্দিন সালুর বাড়িতে গতরাতে ডিবি ও সোনারগাঁও থানার পুলিশ অভিযান চালিয়ে তাকে না পেয়ে তার শশুর ইছহাক ভূঁইয়াকে তার ব্যবসা প্রতিষ্ঠান থেকে তুলে নিয়ে গিয়ে মিথ্যা মামলায় গ্রেফতার দেখানো হয়। এছাড়াও শম্ভুপুরা ইউনিয়ন যবদল নেতা আতাউর রহমানকে তার ব্যবসা প্রতিষ্ঠান থেকে গ্রেফতার করে ব্যবসা প্রতিষ্ঠানটি বন্ধ করে দেয় আইনশঙ্খলা বাহিনী। খাগড়াছড়ি জেলার দীঘিনাল উপজেলার ১ নং মেরুং ইউনিন বিএনপির সহ-সভাপতিকে বাসায় না পেয়ে তার ছেলে মোঃ বিল্লাল কাজীকে গ্রেফতার করে নিয়ে যায় আইনশঙ্খা বাহিনী। এছাড়াও আজ বিএনপির শান্তিপূর্ণ অবরোধের মিছিল থেকে জেলা তাঁতী দলের সাধারণ সম্পাদক মোঃ জয়নাল আবেদীন ও গুমতি ইউনিয়ন বিএনপির সভাপতি মোঃ আব্দুল মুনাফকে গ্রেফতার করে পুলিশ। বান্দরবান জেলার নাইক্ষ্যাংছড়ি উপজেলা বিএনপির সভাপতি আরেফ উল্লাহ ছুট্টো, যুবদল নেতা জসিম উদ্দীন পেঠান ও পৌর যুবদল নেতা মিজানুর রহমান বিপ্লবকে আজ শান্তিপূর্ণ অবরোধ চলাকালীন গ্রেফতার করে পুলিশ। নোয়াখালী জেলার সরকারি কলেজ ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক মোর্শেদুর রহমান রায়হান, বেগমগঞ্জ উপজেলা যুবদলের সদস্য সচিব মহিউদ্দিন রাজু, ৯ নং ওয়ার্ড যুবদলের সদস্য সচিব আব্দুল মোতালেবকে আজ অবরোধ চলাকালীন সময়ে গ্রেফতার করে পুলিশ।  

মামলা, হামলা ও আহত : বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দীন আহমেদ অসিমের ধানমন্ডিস্থ বাসায় গতকাল রাত আনুমানিক ২ ঘটিকার সময় বাড়ির মূল দরজা ভেঙ্গে বাড়ির ভেতরে প্রবেশ করে ডিবি পুলিশ। ব্যাস্টিার নাসির উদ্দীন আহমেদ অসিমকে না পেয়ে তার বাসার স্টাফদের হুমকি-ধামকি দিয়ে চলে যায়।  যশোর জেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক আলী হায়দার রানা কিছুদিন আগে সিঁড়ি থেকে পড়ে গিয়ে পা ভেঙ্গে গত ১৫ দিন যাবৎ হাসপাতালে চিকিৎসাধীন আছে। আগামী ৩ মাস তাকে বিছানায় থাকতে হবে বলে ডাক্তার জানিয়েছেন। অথচ গত ২ নভেম্বও ২০২৩ তারিখ যশোর মনিরার স্ট্যান্ডে গাড়ি পোড়ানোর মিথ্যা ও গায়েবী মামলায় তাকেও আসামী করা হয়েছে। বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও খুলনা মহানগর বিএনপির আহবায়ক এ্যাড. শফিকুল আলম মনার শ্বশুরবাড়িতে গতকাল গভীর রাতে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে ১০/১২ জন লোক তল্লাশির নামে ব্যাপক ভাংচুর করে। এছাড়াও গত ২ নভেম্বর রাত ৩ টার সময় বিএনপি নেতা এ্যাড. মনার বাড়ীতে ডিবির পরিচয়ে ১৫/১৬ জন লোক প্রবেশ করে মনাকে না পেয়ে তল্লাশির নামে বাড়িতে প্রতিটি রুমে ব্যাপক ভাংচুর করে এবং পরিবারের সদস্যদের গালিগালাজ ও হুমকি ধামকি দিয়ে চলে যায়। নেত্রকোনা জেলা যুবদলের সিনিয়র সহ-সভাপতি রনিকে প্রধান আসামী এবং ১৫০ জন বিএনপি ও এর অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীদের নামে গতকাল একটি মিথ্যা ও বানোয়াট মামলা দায়ের করে পুলিশ।

এপর্যন্ত প্রাপ্ত তথ্যনুযায়ী গত ২৪ ঘন্টায় সারাদেশে জাতীয়তাবাদী দল বিএনপি ও এর অঙ্গসহযোগী সংগঠনের মোট গ্রেফতার : ২৬১ জনের অধীক নেতাকর্মী।
মোট মামলা : ০৯ টি মোট আসামী : ১০৬০ জনের অধীক নেতাকর্মী (এজাহার নামীয়সহ অজ্ঞাত)

২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে মহাসমাবেশের ৩/৪ দিন পূর্ব থেকে অদ্যাবধি পর্যন্ত মোট
গ্রেফতার : ৫২৮৪ জনের অধীন নেতাকর্মী
মোট মামলা : ১২২ টির অধিক
মোট আহত : ৩৪৯৮ জনের অধিক নেতাকর্মী
মৃত্যু : ১০ জন (সাংবাদিক ১ জন)  

গত ২৮ ও ২৯ জুলাই ২০২৩ তারিখ হতে অদ্যাবধি বিএনপি’র কেন্দ্র ঘোষিত কর্মসূচিকে কেন্দ্র করে সারাদেশের প্রাপ্ত তথ্যানুযায়ী,
মোট গ্রেফতার : ৭৯৭৪ জন
মোট মামলা : ৫১৫ টির অধিক
মোট আসামী : ৩৯,৬২০ জন
মোট আহত : ৫৭৯১ জনের অধীক নেতাকর্মী                                                          
মোট মৃত্যু : ১০ জন (সাংবাদিক ০১ জন)

মিথ্যা মামলায় সাজা : মোট ১৭টি মামমলায়ঃ ৯ জনের মৃত্যুদন্ডাদেশ ও প্রায় ১১১ জনের অধিক নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদন্ডাদেশ দেয়া হয়েছে।